রাশিয়া-চীন-ইরানের হ্যাকারদের নজরদারিতে ট্রাম্প-বাইডেন

আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হ্যাকাররা হস্তক্ষেপের চেষ্টা করছে বলে দাবি মার্কিন টেক জায়ান্ট মাইক্রোসফটের। আগামী প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে বিদেশি হস্তক্ষেপ শুরু হয়েছে তাতে কোনো সন্দেহ নেই বলে জানায় মার্কিন এ প্রযুক্তি প্রতিষ্ঠানটি।

বৃহস্পতিবার এক বিবৃতিতে মাইক্রোসফট জানায়, ২০২০ সালের নির্বাচনকে সামনে রেখে রাশিয়া, চীন ও ইরানের হ্যাকাররা গোয়েন্দা নজরদারি চালাচ্ছে।
রুশ হ্যাকারদের একটি দল যুক্তরাষ্ট্রের ২শ’টির বেশি সংস্থাকে লক্ষ্য করে কাজ করছে। এসব প্রতিষ্ঠান রিপাবলিকান ও ডেমোক্রেটি পার্টির সাথে সম্পৃক্ততা রয়েছে বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়।

এই হ্যাকাররা ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটিক পার্টির নির্বাচনী প্রচারণায় তথ্য চুরি করেছিল বলেও জানানো হয়।
এ বিষয় ডোনাল্ড ট্রাম্পের প্রেস সেক্রেটারি থিয়া ম্যাকডোনাল্ড বলেন, ‘আমরা বড় একটি দল। সুতরাং এই ধরনের হামলা হতেই পারে। এর আগেও এই ধরনের হ্যাকিং এর শিকার হয়েছি।’
আর ডেমোক্র্যাট থেকে নির্বাচিত প্রেসিডেন্ট প্রতিদ্বন্দ্বী জো বাইডেনের নির্বাচনী অফিস থেকে বলছে, ‘যেহেতু নির্বাচনে প্রচারণায় নামা হয়েছে, যে কোন ধরনের পরিস্থিতির জন্য প্রস্তুত থাকতে হবে।’
চলতি বছরের ৩ নভেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন হওয়ার কথা রয়েছে। তবে প্রেসিডেন্ট ট্রাম্প করোনার অজুহাত দেখিয়ে নির্বাচন পেছানোর চেষ্টা চালিয়ে যাচ্ছেন। যদিও এই প্রস্তাব প্রত্যাখান করেছে তার দল রিপাবলিকান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *