আজ বিশ্ব আর্থ্রাইটিস দিবস

আজ বিশ্ব আর্থ্রাইটিস দিবস। বিশ্বের বিভিন্ন দেশে দিবসটি পালন করা হয়। তবে দেশে বেসরকারি পর্যায়ে বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হলেও সরকারিভাবে দিবসটি পালন করা হয় না।

বিশেষজ্ঞরা বলেছেন, আর্থ্রাইটিস সমস্যার মধ্যে অন্যতম হলো টেনিস এলবো ও কনুই সমস্যা। জয়েন্ট বা অস্থিসন্ধির ব্যথার মূল কারণ এর প্রদাহ। সঠিক পরিসংখ্যান না থাকলেও বিশ্বব্যাপী আর্থ্রাইটিস আক্রান্তের সংখ্যা কম নয়। টেনিস এলবো একটি ইনজুরি জাতীয় সমস্যা। টেনিস খেলোয়াড়দের এ সমস্যা বেশি দেখা দেয় বলে একে টেনিস এলবো বলা হয়।

ক্রিকেট, গলফ, ব্যাডমিন্টন, ভলিবল ও তীর নিক্ষেপ ইত্যাদি খেলায় ভুল টেকনিকের কারণে এ ধরনের সমস্যা দেখা দিতে পারে। সমস্যার শুরুতে হাতের কনুইয়ের বাইরের দিকে ব্যথা অনুভূত হয়। হাতের নড়াচড়া বা কাজকর্মে ব্যথা তীব্র হতে পারে। দীর্ঘদিন ধরে এভাবে চলতে থাকলে মাংশপেশির শক্তি ও হাতের কর্মদক্ষতা কমে আসে।

এ বিষয়ে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) ও হাসপাতালের ফিজিক্যাল মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. জাহিদুল ইসলাম বলেন, ‘আর্থ্রাইটিসে আক্রান্তের জোড়ায় জোড়ায় ব্যথা থাকে এবং এই ব্যথা ধীরে ধীরে বিস্তার লাভ করে। হাত ও পায়ের ছোট ছোট জোড়াগুলো বেশি আক্রান্ত হয়। প্রায়ই সমানভাবে দুই পাশের অর্থাৎ ডান ও বাম দিকের জোড়াগুলোতে ব্যথা হয়। অনেক সময় ঘাড়েও ব্যথা হতে পারে। এ রোগের ব্যথা কাজ করলে কমে; কিন্তু বিশ্রাম নিলে বেড়ে যায়। সকালে ঘুম থেকে ওঠার সময় ব্যথা বেশি অনুভূত হয়। বেলা বৃদ্ধির সঙ্গে সঙ্গে ব্যথা আস্তে আস্তে কমে। এ ধরনের সমস্যায় আক্রান্তরা ফিজিওথেরাপি বিশেষজ্ঞের কাছ থেকে চিকিৎসা ও পরামর্শ গ্রহণ করলে নিয়মিত থেরাপির মাধ্যমে দ্রুত এ সমস্যা কাটিয়ে উঠতে সক্ষম হবে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *